মূর্তিভাঙ্গা জানান দিচ্ছে সরস্বতী পূজা এসে গেছে!

শিতাংশু গুহ, জানুয়ারি ২০২২, নিউইয়র্ক।।

কিছু মানুষ টাকা রোজগার করে আনন্দ পায়, কিছু মানুষ টাকা খরচ করে আনন্দ পায়। তবে টাকা খরচের আনন্দই আলাদা, সেটা বাপের টাকা হলে তো কথাই নেই? বিল গেট্স প্রতিদিন এক রেস্তরাঁয় ব্রেকফাষ্ট করেন, টিপস দেন্ কুঁড়ি ডলার। তাঁর ছেলেও একই রেস্তোরায় ব্রেকফাষ্ট করেন, টিপস দেন ১শ’ ডলার। একদিন ওয়েটার বিল গেট্স’র কাছে এর কারণ জানতে চাইলে গেট্স বলেন, আমার বাবা ছিলেন স্কুল শিক্ষক, আর আমার পুত্রের বাবা বিশ্বের এক নাম্বার ধনী। একদা ঢাকায় ‘জড়োয়া হাউস’ এর মালিক সর্বদা গাইতেন, ‘চাইনা মা রাজা হতে’, দেশ স্বাধীন হলে তিনি রাজা হয়ে যান, অর্থাৎ সোনার ব্যবসায় ফেঁপে ফুলে উঠেন (১৯৭৩-৭৪)। ‘টাকা তুমি দেখতে গোল কর তুমি গন্ডগোল’ এ গানটি আমাদের ছোটবেলায় যথেষ্ট জনপ্রিয় ছিলো। ‘টাকা-পয়সা হাতের ময়লা’-এ কথা সবাই বলেন, তবে এময়লা ধরতে কারো আপত্তি নেই?

এরিষ্টটল বলেছেন, অন্যের দোষ না খুঁজে সবাই যদি নিজের দোষটা খুঁজতো তাহলে অর্ধেক সমস্যার সমাধান হয়ে যেতো। সেটি আর হচ্ছে কই, সবাই কে কার চেয়ে বড় তা নিয়ে ব্যস্ত আছেন? বিল গেইটস-কে এক কলেজ ছাত্র লিখেছেন যে, আপনি গেট্স (দরজা), উইন্ডো (জানালা) বানালেন কেন? তিনি কি উত্তর দিয়েছে জানিনা, তবে আমার ধারণা, বিশাল বিল গেট্স নিজেকে ‘লো প্রোফাইল’ রাখ্তে দরজা বাদ দিয়ে জানালা বানিয়েছেন। পাখিটি বলছে, তীরটা যখন বুকে এসে বিঁধলো তখন কষ্ট পাইনি, যখন দেখলাম মানুষটা পরিচিত তখন কষ্ট পেয়েছি। ঘটনা তা-ই, কাছে মানুষটি-ই কষ্ট দেয় বেশি। ‘এক পিতার বুদ্ধির গল্পে’ এইচ জ্যাকসন ব্রাউন বলেছেন, পাথর ও জলস্রোতের সংঘাতে স্রোত সর্বদা জয়ী হয়, সেটা শক্তির জন্যে নয়, অধ্যবসায়ের জন্যে। 

মহিষ চুরি করতে নাকি তিনজন লাগে? একজন মহিষের গলার ঘন্টা খুলে বাজাতে বাজাতে উত্তর দিকে চলে যায়, আর একজন মহিষ নিয়ে দক্ষিণ দিকে, এবং তৃতীয় জন জনতার সাথে মিশে জনতাকে ঘন্টার দিকে নিয়ে যায়। এ গল্পটি দুর্গাপূজার সময় হিন্দু নির্যাতন নিয়ে সাজালে কেমন হয়? মৌলবাদীরা হিন্দুদের ওপর আক্রমন চালালো, পররাষ্ট্রমন্ত্রী ঘন্টা নিয়ে অন্যদিকে গেলেন, সরকার জনগণকে ঘন্টার দিকে নিয়ে গেলেন। অর্থাৎ ‘যেই লাউ সেই কদু’-মানুষ মেনে নিচ্ছে বা ভুলে যাচ্ছে কি ঘটেছিলো। সুদান ইসলামী রাষ্ট্র থেকে বেরিয়ে এসে ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র হচ্ছে, আর বাংলাদেশ উল্টোদিকে হাঁটছে। বাংলাদেশে হিন্দুদের ওপর নির্বিচারে অত্যাচার চলছে, মূর্তি ভাঙ্গছে। চট্টগ্রামে ৩৫টি দেবী মূর্তি ভাঙ্গার মাধ্যমে জানলাম, স্বরস্বতী পূজা এসে গেছে।   
২০২১ কালের গর্ভে বিলীন হয়ে গেছে। বিদায়। স্বাগত ২০২২, সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। করোনা, ওমিক্রন, ডেল্টা এবং আরো যত ভ্যারিয়েন্ট আছে, বিদায় হোক। হিংসা-বিদ্বেষ, রোগ-শোক দূর হোক, ২০২২’র পৃথিবী হোক শান্তিময়। জয় হোক শুভবুদ্ধি সম্পন্ন মানুষের। রাজা রামমোহন রায় বলেছিলেন, ‘গরু বিভিন্ন রংয়ের হয়, তবে সকল গরুর দুধ একই; তেমনি সকল ধর্মের মূলকথা হচ্ছে, ‘সত্য’। আসলে কি একথা সত্য? এবার বড়দিনে তসলিমা নাসরিন লিখেছেন: ‘মেরী ক্রিসমাস-এর সকল শুভেচ্ছা আমি হিন্দু বন্ধুদের কাছে থেকে পেয়েছি, কোন মুসলিম বন্ধুদের কাছে থেকে নয়। ঈদের শুভেচ্ছা আমি হিন্দু-মুসলিম সবার কাছে থেকেই পাই। কিন্তু পূজার শুভেচ্ছা আমি শুধু হিন্দুদের কাছ থেকেই পাই। ইট টেলস এ লট। Pic courtesy: The Hindu

Leave a Reply

Your email address will not be published.