BusinessGeneralHealthIndiaNewsSambad MatamatTechnology

গ্রামে প্রবাসী বিজ্ঞানী বিশ্বরূপ ঘোষের প্রচেষ্টা 

প্রবাসী বিজ্ঞানী বিশ্বরূপ ঘোষের সোশ্যাল মিডিয়া ফলো করে আমার মনে হলো যে ওনার কথা জানানো দরকার। বিদেশে থেকে নিজের অল্প পুঁজিকে ভিত্তি করে তিনি বাংলায় সমাজমুখী যেসব স্টার্টআপ নিজের গ্রামে গড়ে তুলছেন, তা মানুষের কাছে তুলে ধরা দরকার। বাংলা থেকে বহু ট্যালেন্টেড ছেলেমেয়ে বিদেশে থাকে কর্মসূত্রে। বিশ্বরূপ ঘোষ এক ব্যাতিক্রম ব্যাক্তিত্ব যিনি বাংলায় স্টার্টআপ গড়ে তোলার কথা বলেন এবং উদ্যোগ নিয়েছেন । উনার নেতৃত্বে তিনটি স্টার্টআপ কোম্পানি রেজিস্ট্রেশন হয়েছে। একটা কথা বলে রাখি স্টার্টআপ মানে একটা আইডিয়াকে বাস্তবায়িত করা।

দীর্ঘ ৫ বছর ধরে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সমাজে স্বাস্থ্য সচেতনতা প্রচার করে চলেছেন। কোনো ছোটো প্রতিষ্টান আসে পাশের বিভিন্ন গ্রামের পাড়ায় পাড়ায় ব্লাড প্রেসার মেপে দিয়ে আসতে শুনেছেন? একদিন না মাসের পর মাস !! এক সপ্তাহ আগের একটা স্বাস্থ্য সচেতনতা শিবির নিয়ে না বললে হয়তো আপনারা ড: ঘোষের প্রচেষ্টাকে ঠিক করে বুজতে পারবেন না।
১০০ কিমি পথ পেরিয়ে কলকাতা থেকে লন্ডনের প্রবাসী ডাক্তার সন্দীপ রাহা নিউক্র্যাড ক্লিনিকে এলেন l নিউক্র্যাড ক্লিনিক পূর্ব বর্ধমান জেলায় কালনা সাবডিভিশনের মছলন্দপুর গ্রামে। আসে পাশের গ্রাম থেকে ৪০ জনের বেশি মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হোলো পার্কিনসনস রোগ নিয়ে বিশেষ সচেতনতামূলক আলোচনা I পার্কিনসনস রোগ হলো এক বিশেষ নিউরোডিজেনারেটিভ রোগ যেখানে ব্রেইনে ডোপামিনার্জিক নিউরনের সংখ্যা কমে যায় আর রোগীর মোটর মুভমেন্ট ব্যালান্স হারায়। বয়সকালে সাধারণত এই রোগের উপসর্গ বেশি দেখা যায়, যদিও কম বয়সেও এই রোগ হতে পারে।

লন্ডন থেকে পার্কিনসনস রোগ বিশেষজ্ঞ ডাঃ রাহা আগে নিউক্র্যাড হেলথ অনলাইন প্লাটফর্মে স্বাস্থ্য সচেতনতামূলক প্রচারে বিজ্ঞানী ঘোষের সাথে অংশ গ্রহণ করেছেন। জন্মভূমিকে ঘিরে ড: ঘোষের উদ্যোগকে নিজের চোখে দেখা হয়তো ডাঃ রাহার আর এক ইচ্ছা ছিল। আপনারা অনেকেই হয়তো জানেন না ড: ঘোষের নেতৃত্বে বাংলায় জন্ম নিয়েছে একটা হেলথটেক স্টার্টআপ, একটি এগ্রি স্টার্টআপ, একটি বায়োটেক স্টার্টআপ । যদিও এগুলো আর্লিস্টেজ স্টার্টআপ কিন্তু ওনার উদ্যোগ সাহসের পরিচয় দেয় I ওয়েবসাইট ও আপের মাধ্যমে টেলিমেডিসিন সার্ভিস শুরু হয়েছে। শুরু হয়েছে ১০০ টাকায় ফ্যামিলি অনলাইন ফিজিসিয়ান প্রোগ্রাম। বাংলা জুড়ে নিউক্র্যাড টেলিমেডিসিন সেন্টারের ফ্রাঞ্চাইসিস দেওয়া শুরু হয়েছে। এখনো কোনো কর্পোরেট এমন সার্ভিস দেয়না। “গুগল প্লেস্টোর থেকে NC Health Hub app ডাউনলোড করে আপনার ডিজিটাল স্বাস্থ্য প্রোফাইল তৈরী করুন l জানালেন, সুজাতা মন্ডল যিনি নিউক্র্যাড হেলথে একজন টিমমেম্বার হয়ে কাজ করছেন।

এখন টেলিমেডিসিনের ব্যবহার বাড়ছে I রোগীর সময় ও খরচের সাশ্রয় হয় । গুগল স্টোর থেকে নিউক্র্যাড হেলথ আপ ডাউনলোড করে ভিডিও কলের মাধ্যমে সরাসরি বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারবেন, এবং পেয়ে যাবেন সরাসরি প্রেসক্রিপশন l বুকিং এর সময় পুরানো প্রেসক্রিপশন ডাক্তারকে শেয়ার করতে পারবেন এবং কনসাল্টিং পরবর্তী সময়ে চ্যাট করে ডাক্তারের সাথে ফলোআপ করতে পারবেন l বাংলা থেকে ভারতব্যাপী ডিজিটাল হেলথ প্লাটফর্মকে গড়ে তোলার প্রচেষ্টার সাথে গ্রামীণ ব্যাবস্থায় ধীরে ধীরে গড়ে তুলেছেন/তুলছেন প্যাথলজিক্যাল সেন্টার, ডেন্টাল সার্ভিস, অপটিক্যাল কেয়ার ও ফার্মেসী। খুব সুলভ মূল্যে (বাজার থেকে অনেক কম মূল্যে) গ্রামের মানুষ এই সার্ভিসগুলি পেতে পারেন।

ডাঃ ঘোষ বললেন, “বিদেশ থেকে ফিরলে দেশে কার না ভালো লাগে” — গানটা খুব হিট হয়েছিল l যতবার দেশে গেছি, ততবার আলাদা অনুভূতি পেয়েছি l তবে বিদেশ থেকে দেশে কিছু করার প্রচেষ্টা আমার মতো একজন কর্মরত বিজ্ঞানীর বিলাসিতা ও চ্যালেঞ্জ, তবে বড় শিল্পপতি হলেই ব্যাপারটা একদম আলাদা I সত্যি বলছি, বিদেশ থেকে বাংলার স্টার্টআপ ইকোসিস্টেমে নূন্যতম কনট্রিবিউশন করতে পেরে আমি খুব খুশি l আমি এই বিলাসিতা ভবিষ্যতে আরো করতে চায় I

Leave a Reply

Your email address will not be published.