ভবিষ্যৎবাণী নয়, রাজনৈতিক বক্তব্য ! 

।।শিতাংশু গুহ, নিউইয়র্ক।।

পাগলের রকমভেদ আছে, রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হয়তো রাজনৈতিক পাগল। তিনি আবার জ্যোতিষী? ২০২২’র শেষে ভবিষ্যৎবাণী করেছেন যে, ২০২৩ -এ আমেরিকায় গৃহযুদ্ধ বাঁধবে এবং যুদ্ধের পর টেসলা ও টুইটার প্রধান ইলন মাস্ক হবেন প্রেসিডেন্ট। তিনি বেশ ক’টি ভবিষ্যৎবাণী করেছেন, তন্মধ্যে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে, ২০২৩-এ ফ্রান্স ও জার্মানীর মধ্যে যুদ্ধ বাধবে? 

গুগুলকে প্রশ্ন করলাম, ফ্রান্স-জার্মানী যুদ্ধের কি কোন সম্ভবনা আছে? গুগুল পাশ কাটিয়ে উত্তর দিলো, ইউক্রেন প্রশ্নে ইইউ’র বৃহত্তম দুই দেশের মধ্যে কিছুটা সমস্যা আছে। দুই দেশের মধ্যে একটি মিটিং বাতিল হয়েছে। ‘জ্বালানি সংকটে’ দুই দেশ দুই রকম ভাবছে। বার্লিন তাকিয়ে আছে ওয়াশিংটনের দিকে, প্যারিসের দৃষ্টি নিবদ্ধ ইইউ’র দিকে।  

যুক্তরাষ্ট্র সম্পর্কে গণকের ভবিষ্যৎবাণী পুরোপুরি রাজনৈতিক, পুটিন-কে খুশি করা? আমেরিকায় গৃহযুদ্ধের আশঙ্কা কেউ দেখছেন না! আর টেলসা প্রধান এবছর অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ, প্রেসিডেন্ট হবার দিবাস্বপ্ন দেখছেন বলে শোনা যায়নি। গণক ভদ্রলোক-র ইতিমধ্যে পদোন্নতি হয়েছে, তিনি পুটিনের সু-নজরে আছেন। 

দিমিত্রি মেদভেদেভ আরো কিছু ভবিষ্যৎবাণী করেছেন, যেমন বৃটেন আবারো ইইউ-তে ঢুকবে, এবং এরপর ইইউ ভেঙ্গে যাবে। তেলের দাম বেড়ে প্রতি ব্যারেল দেড়শ’ ডলার হবে। ইউক্রেনের পশ্চিম অংশ হাঙ্গেরী ও পোল্যান্ড দখল করে নেবে। জার্মানীতে ৪র্থ রাইখের উত্থান ঘটবে। নর্দান আয়ারল্যান্ড বৃটেন ছেড়ে আয়ারল্যান্ডের সাথে যুক্ত হবে। এশিয়ায় অর্থনৈতিক কর্মকান্ড জোরদার হবে। 

আমেরিকা চায় ইইউ ভেঙ্গে যাক, ইউক্রেন যুদ্ধ না থামলে সেই সম্ভবনা উড়িয়ে দেয়া যায়না। তেলের দাম বাড়ছে, বাড়তেই পারে? রাইখের উত্থান হয়তো ঘটবে না, তবে ইসলামী মৌলবাদ দেশে দেশে ডানপন্থী শক্তিকে চাঙ্গা করে দিয়েছে। আমেরিকা-ইউরোপ থেকে অর্থনৈতিক কর্মকান্ড এশিয়ায় যাচ্ছে, তা প্রায় সকল অর্থনীতিবিদ বলছেন, এজন্যে গণকের দরকার পড়েনা। 

ইউক্রেন সম্পর্কে দিমিত্রি মেদভেদেভ’র ভবিষ্যৎবাণী সত্য হতে পারে। অভিনেতা ভ্লাদিমির জেলেন্সকি ইউক্রেনের বারোটা বাজিয়ে দিয়েছেন। ইউক্রেনের জনগণ নেতা নির্বাচনে ভুল করেছেন, এখন খেসারত দিচ্ছেন। রাশিয়া ইতিমধ্যে ইউক্রেনের কিছুটা অংশ দখল নিয়েছে, সুযোগ বুঝে অন্যরা নেবে, সেটাই হয়তো স্বাভাবিক। নর্দান আয়ারল্যান্ড বৃটেন ছেড়ে আয়ারল্যান্ডের সাথে যুক্ত হবে বলে ভবিষ্যৎবাণী একেবারে উড়িয়ে দেয়া যায়না। তবে এ-গুলোকে ভবিষ্যৎবাণী না বলে রাজনৈতিক বক্তব্য বললে মানাতো ভালো। তিনি রাজনীতিবিদ, দেশ-বিদেশের খবর রাখেন, এবং পুটিনকে খুশি রাখতে হবে, তাই হয়তো ওসব কথা বলছেন। হয়তো ২০২৩-এ তিনি ‘লাইম-লাইটে’ আসতে চান ?

Leave a Reply

Your email address will not be published.