বায়ুবাহিত কোভিড হুমকি নিশ্চিত করা হয়েছে — এটা সম্পর্কে কি করতে হবে?

প্রিয় সম্পাদক,
সংবাদ মতামত

যদিও বিজ্ঞানীরা কয়েক মাস ধরে বায়ুবাহিত সংক্রমণ নিয়ে আলোচনা করছেন, তবে এই সপ্তাহেই ডাব্লু.এইচ.ও. এবং সি.ডি.সি. এই কর্মকর্তা তৈরি করেছিলেন। (রয়টার্স)

SARS-CoV 2 ভাইরাস খুব ছোট কণায় ভ্রমণ করতে পারে, যা বাইরে বাইরে দ্রুত ছড়িয়ে পড়ে, তবে এটি ভিতরে তৈরি করতে পারে।

আপনি কি জানেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে জনস্বাস্থ্য বার্তায় কোনও ভুল আছে যখন কোনও টও ট্রাক চালক ডাব্লু.এইচ.ও. বা সি.ডি.সি.র চেয়ে কোভিড-১৯ সংক্রমণ সম্পর্কে আরও ভাল তথ্য দিচ্ছেন। আমার কাছে তাঁর জ্ঞানের কথা, যখন তিনি এই বসন্তের শুরুতে আমার গাড়িটি ডিলারের কাছে ফিরিয়ে আনতে এসেছিলেন, তা হ’ল আপনি যদি ঘরে বসে থাকেন এবং তাদের মধ্যে একটিরও সংক্রামিত হয়, তবুও যদি সবাই মুখোশ পরে থাকেন তবে আপনি সংক্রামিত হতে পারেন । এবং যদি আপনি বাইরে থাকেন এবং কেউ আক্রান্ত হন তবে আপনি সম্ভবত এটি পাচ্ছেন না।

তিনি সরাসরি অভিজ্ঞতা থেকে কথা বলছিলেন, মহামারীটির সবচেয়ে খারাপ সময়েও প্রয়োজনীয় কাজ করেছেন। তিনি বলেছিলেন যে তিনি সহকর্মীদের অসুস্থ হতে দেখেছেন এবং তাঁর বস মারা গেছেন।

এবং তিনি ঠিক বলেছেন। SARS-CoV2 ভাইরাস খুব ছোট ছোট কণায় ভ্রমণ করতে পারে যা দ্রুত বাইরে ছড়িয়ে ছিটিয়ে থাকে তবে এটি বদ্ধ স্থানের ভিতরে নিজেকে টিকিয়ে রাখতে পারে। বাড়ির অভ্যন্তরে, এই কণাগুলি ছয় ফুট বেশি দূরে থাকা লোককে প্রভাবিত করতে পারে। এবং আমেরিকানরা গ্রহণ করেছে এমন জগাখিচু়ড়ি মুখোশ কিছুটা সুরক্ষা দিতে পারে তবে তারা নিরাপদ কোনও সুরক্ষিত রাখে না।

যদিও বিজ্ঞানীরা কয়েক মাস ধরে বায়ুবাহিত সংক্রমণ নিয়ে আলোচনা করছেন, তবে এই সপ্তাহেই ডাব্লুএইচও এবং সিডিসি এই কর্মকর্তা তৈরি করেছিলেন। বিশ্বব্যাপী ভ্যাকসিনের প্রথম দিনগুলিতে এখনও, এই কর্মকর্তাদের উচিত এই বিলম্বিত প্রবেশ অনুসরণ করা উচিত নির্দেশনাবিহীন লোকেরা তাদের ঝুঁকি হ্রাস করতে ব্যবহার করতে পারে এমন নির্দেশিকা দিয়ে।

“বায়ুবাহিত” শব্দটি স্পষ্ট করে বলা শুরু করা ভাল যার  বৈজ্ঞানিক অর্থ এর সাধারণ অর্থের মতো নয় এবং তাই লোকে ভুলভাবে ধরে নিতে পারে যে বহিরঙ্গন বায়ু বিপজ্জনক জায়গা। নিউইয়র্ক টাইমসের এক সাম্প্রতিক নিবন্ধ হিসাবে, বায়ুবাহিত সংক্রমণ ধারণার খবরটি ভারতের লোকেরা তাদের উইন্ডোগুলি না খোলার চেয়ে তাদের উইন্ডো বন্ধ করতে বাধ্য করেছিল।

প্রকৃতপক্ষে, বায়ুবাহিত সংক্রমণ সম্পর্কিত প্রতিবেদনগুলি অযৌক্তিকভাবে আতঙ্কিত হতে পারে, যার ফলে বোঝা যায় যে ঝুঁকিটি প্রায় অনিবার্য, এবং আমাদের সহমানব মানুষের থেকে কোনও নিরাপদ দূরত্ব নেই।

এটি সত্য যে ভাইরাসটি অভ্যন্তরীণ পরিবেশে এমনভাবে তৈরি করতে পারে যা লোকেরা মুখোশ পরে এবং ছয় ফুট বেশি দূরে থাকুক এমনকি ঝুঁকি তৈরি করতে পারে। তবে সেই ঝুঁকিটি উইন্ডো খোলার মাধ্যমে এবং N95 মুখোশ পরা এবং এক্সপোজারকে ছোট রাখার মাধ্যমে হ্রাস করা যায়। সুপারমার্কেটে একটি দ্রুত ভ্রমণ একটি রেস্তোঁরা বা অনুশীলনের ক্লাসে দীর্ঘ খাবারের চেয়ে নিরাপদ হতে চলেছে। এবং ভাইরাসটি প্রাথমিকভাবে ছোট কণাগুলিতে ভ্রমণ করে বলে, কেউ ছয় ফুটের মধ্যে চলে গেলেও, ঝুঁকি বাইরে বাইরে খুব ছোট।

তাই অভ্যন্তরীণ রেস্তোরাঁগুলিতে এমন নিয়মের দ্বারা নিরাপত্তা দেওয়া হয় না যা লোকে খাওয়ার সময় মুখোশ লাগায় না বা টেবিলের মধ্যে বেশিরভাগ প্লেক্সিগ্লাস বিভাজক দ্বারা সুরক্ষিত হয়। উইন্ডো খোলার সাহায্য করে, যেমনটি একটি সতর্কতা প্রদান করে যে টীকাবিহীন লোকেরা ভিতরে খাবার খেয়ে ঝুঁকি নিচ্ছে।

এটি বহু আগে থেকেই জানা ছিল – যদিও কর্মকর্তারা এটি স্বীকার করতে ধীর ছিলেন। গত মে মাসে আমি যুক্তরাষ্ট্রে সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ মুগে সেভিকের সাক্ষাত্কার নিয়েছিলাম। তিনি বিশ্বজুড়ে যোগাযোগের সন্ধান থেকে পাওয়া সমস্ত ডেটা সংগ্রহ করে আসছিলেন তা দেখার জন্য যে এই রোগটি আসলে কীভাবে সংক্রামিত হচ্ছে। এমন খবরে বলা হয়েছিল যে তথাকথিত বিস্তৃত ঘটনাগুলি মূলত অফিস, ব্যবসায় সম্মেলনে, খুচরা স্টোরগুলিতে ঘটেছিল যেখানে লোকেরা বিরাজ করছিল, এবং গৃহমধ্যস্থ – রেস্তোঁরাগুলিতে। অতি ছড়িয়ে পড়ার বাইরে – বাড়িতে প্রচুর সংক্রমণ ছিল।

তিনি দেখতে পেলেন, লোকেরা বন্ধ পরিবেশের ক্ষেত্রে যে পরিমাণ সময় ব্যয় করে তা গুরুত্বপূর্ণ। এবং একটি বদ্ধ স্থানের লোকের সংখ্যা যত বেশি, তত বেশি বৈষম্য, যেগুলির মধ্যে একটি সংক্রামক।

এই কারণেই জাপানে, দীর্ঘদিন ধরে লোকদের তিনটি সি – জনতা, বন্ধ স্থান এবং ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানোর জন্য সতর্ক করা হয়েছিল। দরকারী জনস্বাস্থ্য বার্তাগুলি জটিল হওয়ার দরকার নেই।

জনস্বাস্থ্য বার্তাপ্রেরণ এবং অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে আরও ভাল কাজ করতে খুব বেশি দেরি হয়নি। যে দেশগুলিতে লোকেরা অফিস এবং অন্যান্য কর্মক্ষেত্রে ফিরে আসছেন, সেখানে বায়ুচলাচলকে পৃষ্ঠতলের স্যানিটাইজিংয়ের চেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া উচিত। ভারতে, যেখানে মহামারীটি ছড়িয়ে পড়ছে, আধিকারিকদের উচিত পার্কগুলিতে জীবাণুনাশক স্প্রে করার জন্য ড্রোনগুলিতে সম্পদ নষ্ট করা বন্ধ করা উচিত।

এখানে আমেরিকাতে, আমরা 15 মিনিটের মুদি দোকান ভ্রমণের বিষয়ে খুব বেশি চিন্তিত হয়েছি এবং ছয় ফুট দূরত্বে মিথ্যা আরাম পেয়েছি। সৈকতে অনাকাঙ্ক্ষিত হয়ে যাওয়ার জন্য, বা পার্কিংয়ে মুখোশ তুলে নেওয়ার জন্য আমরা একে অপরের প্রতি অত্যধিক মানসিক শক্তি ব্যয় করেছি – আমাদের নিজের ঝুঁকিতে অন্য ব্যক্তির আচরণকে একটি বহিরাগত ভূমিকা নিযুক্ত করে। বায়ুবাহিত সংক্রমণ আসলে কী বোঝায় সে সম্পর্কে আমাদের আরও ভাল বোঝা আমাদের নিজের ঝুঁকিগুলি আরও ভালভাবে পরিচালনা করতে এবং আমাদের দক্ষতা রক্ষায় আমাদের সহ-মানব সম্পর্কে ভাল বোধ করতে সহায়তা করে। এবং, অবশ্যই, আমাদের আরও অনেককে ভ্যাকসিন পেতে উত্সাহিত করা উচিত।

সূত্র – https://www.livemint.com/

কাঞ্চন চ্যাটার্জি, দুর্গাপুর, পশ্চিমবঙ্গ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *