কুমিল্লা জেলার অসহায় সংখ্যালঘু হিন্দু পরিবারের উপর হামলা

প্রিয় সম্পাদক মহাশয়,

কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার মোহনপুর ইউনিয়নের ললিতাশার গ্রামের এক অসহায় সংখ্যালঘু হিন্দু পরিবারের উপর হামলা চালিয়ে একই পরিবারের সাত সদস্যকে আহত করেছে সন্ত্রাসীরা। গত ১৯ মে ২০২০ মঙ্গলবার দুপুরে ৩ ঘটিকায় এই হামলা হয় , আহত ৩/৪ জন হিন্দু সংখ্যালঘুরা হাসপাতালে চিকিৎসাধীন আছে । (Source : Dainik Oporad dated :23 May,2020)

বাংলাদেশ মাইনরিটি ওয়াচ এই বিষয়ে তদন্ত করছেন । হামলায় আহত ব্যক্তিরা হলো নিতাই চন্দ্র দত্ত (৪৮) ও তার মা যুতি বালা দত্ত (৭৫), স্ত্রী শখা রানী দত্ত (৩৫), তার ছেলে তপু চন্দ্র দত্ত (২০), বড় ভাই নিমাই চন্দ্র দত্ত (৫৮), ছেলে সুজন চন্দ্র দত্ত (২৮) ভাগিনা শান্ত দত্ত (১৪) । হামলা শেষে তাদের এলাকা ছাড়ার কথাও বলা হয়। এলাকা ছেড়ে না গেলে স্বপরিবারে তাদের হত্যার হুমকিও দেয়া হয়।

এমতাবস্থায় গতকাল মঙ্গলবার দুপুর আনুমানিক ২টার দিকে তালতলা গ্রামের মৃত আবুল কাশেম এর পুত্র মো.কামাল হোসেন (৩৫), মো.গোলাম মোস্তফা(৪৪), মো.জাকির হোসেন ও তাদের দলবল নিতাই চন্দ্র দত্ত পরিবারের উপর হামলা চালায়।

হামলার প্রতিকার চেয়ে অসহায় পরিবারটি দেবিদ্বার থানায় মৌখিক অভিযোগ দায়ের করেছেন। কিন্তু থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.জহিরুল আনোয়ার বাংলাদেশ মাইনরিটি ওয়াচকে বলেছেন “লিখিত অভিযোগ ছাড়া থানা মামলা নেয়া হবে না “

তৎক্ষণাৎ মাইনরিটি ওয়াচের পক্ষ থেকে আহতদের আইনগত পরামর্শ দেই যাতে করে একটি লিখিত অভিযোগ থানায় দায়ের করে প্রতিকার চাওয়া যায় । অতএব ক্ষতিগ্রস্ত পরিবারের একজন কৃষ্ণ কান্ত দত্ত (০১৭১৫৮৯৭৯৯৪) বাদী হয়ে কতেক জন আসামীর বিরুদ্ধে মামলা দায়ের করতে রাজী হয় । কিন্তু তাদের মনে ভয়ের সঞ্চার করেছে ঐ এলেকার কিছু সন্ত্রাসী যারা সবসময় হিন্দুদের ভীত সন্ত্রস্ত করে আইনের পদক্ষেপ নিতে বারন করছে । আজ (২২।;০৫।২০২০ তারিখ) থানার অফিসার ইনচার্জ (ওসি) এর কথা আমি হিন্দুদের অভয়/সাহস দেয়ার জন্য একজন পুলিশের এস ,আই কে ঘটনাস্তল পাটিয়ে এজাহার দায়ের করার জন্য সাহস ও উপদেশ দিলে থানায় মামলা হয়। কারন ইতিপূর্বে ঐ সন্ত্রাসশিরা একই প্রকারের ঘটনার সূত্রপাত করে হামলা করলে সংখালঘুরা বিচার পায় নাই – হিন্দুরা আইনগত পদক্ষেপ নিতে গেলে এলেকার মুরব্বী/ জন প্রতিনিধি থানার সাহায্য নিতে বারন করে।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ললিতাশার গ্রামের নিতাই চন্দ্র দত্তের পানের বরজ (ফসলি জমি) উপর দুইটি গাছ কাটাও সাথে জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ চলে আসছে কামালদের সাথে। উক্ত বিরোধের জেরে প্রায়ই নিতাই চন্দ্র দত্তের পরিবারের উপর বিভিন্নভাবে অন্যায় অত্যাচার সহ তাদের স্বপরিবারে তাদের নিজ বাড়ি থেকে উচ্ছেদের পায়তারা করে কামালের লোকজন। এমনকি জমি বর্গা চাষের কথা বলে দখলও করে রেখেছে। হামলা শেষে তাদের এলাকা ছাড়ার কথাও বলা হয়। এলাকা ছেড়ে না গেলে স্বপরিবারে তাদের হত্যার হুমকিও দেয়া হয়।

অসহায় নিতাই চন্দ্র দত্ত বাংলাদেশ মাইনরিটি ওয়াচকে জানান, “এ ঘটনার প্রতিকার চেয়ে দেবিদ্বার থানায় একটি অভিযোগ দায়ের করেছি। অভিযোগ দায়ের করেও এখন বিপদে আছি। অভিযুক্ত ব্যক্তিরা আমাদের হুমকি দেয়। আমাদের হিন্দু বাড়িতে ডাকাতির প্রধান আসামি কামাল ডাকাত আমাদের গ্রামের মা-বোনদেরকে একাধিকবার নির্যাতন করেছে। কামালের বিরুদ্ধে থানায় ডাকাতির মামলা রয়েছে। সে আমাদের মেরে ফেলবে।“ ” কিছু স্বার্থপর প্রতিবেশী মামলাটি হিন্দু ও মুসলমানদের মধ্যে সমঝোতা করে দিবে বলে বিলম্ব ঘটিয়েছে “

অভিযুক্ত কামাল তার বিরুদ্ধে আনিত সব অভিযোগ অস্বীকার করে বলেন, নিতাই চন্দ্র দত্তের সাথে একটি গাছ কাট নিয়ে একটু সমস্যা আছে। সে বিষয় নিয়ে তাদের সাথে সামান্য কথা কাটাকাটি হয়েছে মাত্র।

এ বিষয়ে তদন্ত কারী অফিসার মো.আবদুস সালাম বি , ডি , এম ,ডাবলু কে বলেন “তদন্ত করে ঘটনার সত্যতা পাওয়া গেছে। লিখিত অভিযোগ পেয়েছি – কৃষ্ণ কান্ত দত্ত বাদী হয়ে ২২।০৫।২০ তারিখ অত্র থানায় মামলা নং ১৩ ধারা ১৪৩/৪৪৭/৩২৩/ ৩২৪/৩০৭ /৩৫৪/৫০৬ দণ্ডবিধি আইনে পাঁচ জন আসামি ১) মো; কামাল হোসেন (৩৫) , ২) মোঃ গোলাম মুস্তাফা (৪০) , ৩) মোঃ জাকির হোসেন (৩৭), ৪) রিনা আক্তার (৩৯) ,৫) মোঃ জহিরুল ইসলাম (৩৫) ও আরও নাম না জানা ৫-৭ জন আসামীর বিরুদ্ধে মামলা রেকড করা হয়েছে । এখন আসামী গ্রেফতার করব ” ।  এ ব্যাপারে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.জহিরুল আনোয়ার বি , ডি , এম ,ডাবলু কে জানান, “ এখন আমরা আইনগত ভূমিকা নিয়ে আপনার পরামর্শে ২২ তারিখ মামলা রেকড করেছি – আসামী গ্রেফতার করব ।

সংখ্যালঘুরা যারা নির্যাতিত হয়েছে তাদের মুখ থেকে শুনুন । আমাদের প্রতিনিধি পাঠিয়েছেন তথ্য চিত্র । বাংলাদেশ মাই্নরিটি ওয়াচ এহেন হামলার নিন্দা করছেন – অনিতিবিলম্বে আসামীদের গ্রেফতার করে আইন অনুসারে শাস্তির বাবস্তা গ্রহনের দাবী জানাচ্ছে । সংখালঘুরা সহনশীল পরিবেশে বসবাস করতে চায় – তাদের অধিকার প্রতিষ্ঠিত হওয়া বাঞ্ছনীয় ।

রবীন্দ্র ঘোষ ,
মাইনরিটি ওয়াচ

চে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *