18তম বিধানসভা নির্বাচন

প্রিয় সম্পাদক,
সংবাদ মতামত

ভারতের মতো উপমহাদেশীয় দেশে নির্বাচন মোটামুটি গণতান্ত্রিক নিয়ম মেনেই চলে আসছে।প্রতি 5 বছর অন্তর বিধানসভা নির্বাচন হয়ে থাকে সাংবিধানিক নিয়ম মেনেই নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে।এবারও 18 তম বিধানসভা নির্বাচন হয়ে গেছে পশ্চিমবঙ্গে । ফলাফল 2রা মে বিকেলের মধ্যেই সবার সামনে।দ্বিতীয়বারের জন্য জনগনের বিপুল ভোটে বিজয়ী মমতা ব্যানার্জি আবার মুখ্যমন্ত্রীর আসনে বসতে চলেছেন । উনি জনপ্রিয় নেত্রী আগেও ছিলেন, এখনো আছেন । মানুষের পাশে ছিলেন বলেই আজ মানুষও উনার সাথেই আছে।উনি নিজে নন্দীগ্রামে দড়িয়েছিলেন কিন্তু সেইখানেই ভোটের ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করা হচ্ছে এবং দ্বিতীয়বার ভোট গণনার প্রশ্ন তোলা হয়েছে।আমি একজন সাধারণ নাগরিক হিসেবে এখানে নির্বাচন কমিশনের স্বচ্ছতার বিষয়েই প্রশ্ন রাখতে বাধ্য হচ্ছি, এটা মনে হয় কাম্য ছিল না আমাদের রাজ্যবাসীর।যাই হোক আমি মাননীয়াকে সন্মান,অভিনন্দন,শুভেচ্ছা আর আগামীর জন্য শুভ কামনা জানাতে চাই।আর অনুরোধ করতে চাই অমিত মিত্র বাবুকে ফিরিয়ে আনুন যাতে অর্থদপ্তরটির ভার বহন করতে পারেন।
আমরা জাতীয় রাজনীতির দিকে যদি দেখি কেন্দ্রে BJP সরকার এক প্রকান্ড শক্তি ও গতিবেগ নিয়ে ও কিছুটা আগ্রাসী মনভাব নিয়ে এগিয়ে আসছিলেন বাংলা দখল করতে । BJP বরাবরি সাম্প্রদায়িক দল হিসেবে পরিচিত জনমানসে কিন্তু ভারতীয় সংবিধান জাতি ধর্ম নির্বিশেষে সার্বভৌমিকত্বকে প্রাধান্য দেয় আমরা জানি । এই ধর্মীয়বিভেদ জাতীয় রাজনীতির ক্ষেত্রে কতোটা বিপদজনক হতে পারে তা বিগত বছরের মসজিদ ভাঙা,মারধর প্রমাণ।আজ করোনার মতো মহামারী যখন সারা বিশ্বকে গ্রাস করতে বসেছে সেখানে এইসব ক্ষুদ্র দলীয় স্বার্থকে ভুলে গিয়ে সব রাজনৈতিক দলেরই উচিত মানুষের পাশে এসে দাঁড়ানো আর জীবনকে বাচানো । সরকার হবেন অভিভাবের মতো যাকে দেখে আমরা সাহস পাব,নিজেদের সুরক্ষিতবোধ করব । তারাও তাদের নিজেদের কাজের দায়িত্ব কে পালন করবেন ও দায়বদ্ধ থাকবেন জনতার কাছে । তবেই তো শ্রদ্ধার সম্পর্ক গড়ে উঠবে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে।আর কথায় কথায় সরকারকে দোষারোপ করাও বন্ধ করা দরকার আমাদেরও । ভুলে গেলে চলবে না সরকারের যেমন দায়িত্ব আছে তেমনি জনতা হিসেবে আমদেরও কিছু কর্তব্য আছে । আমরা আম জনতা যেমন জাতীয় তেমনি স্থানীয় । তাই জাতীয় রাজনীতিকে আমাদের স্থানীয় রাজনৈতিক চেতনা দ্বারা প্রভাবিত আমরাই করতে পারি ।
সরকারকে আমরা নিজেদের পাশে আর জীবনের সাথে নিয়েই চলতে চাই । এর পাশপাশি পশ্চিমবঙ্গবাসী হিসেবে নিজেদের স্বকীয়তা বজায় রাখতে চাই জাতীয় রাজনীতিতে।

জিপসী বোস, নিউ টাউন, কলকাতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *