খিঁচুড়ি, ইলিশ ও পেঁয়াজ নিয়ে জগাখিঁচুড়ি 

নিউইয়র্ক।। রাজনীতি এখন ইলিশ, পিঁয়াজ ও খিচুড়ির মধ্যে আটকে গেছে। মনে হয় বাংলাদেশ নামক রাষ্ট্রের জনগণের এ মুহূর্তে এরচেয়ে গুরুত্বপূর্ণ আর কোন সাবজেক্ট নেই? দুর্গাপূজা উপলক্ষ্যে বাংলাদেশ ১৪৭৫ টন মাছ দিচ্ছে পশ্চিমবাংলায়। ঠিক একই সময় ভারত হটাৎ পেঁয়াজ রফতানী বন্ধ করে দেয়? সামাজিক মাধ্যমে এজন্যে ভারতের চৌদ্ধগোষ্ঠী উদ্ধার হচ্ছে।

বাংলাদেশ মাছ দিচ্ছে পশ্চিমবাংলাকে, পূজার শুভেচ্ছা হিসাবে। এতে কূটনৈতিক বার্তা আছে, তবে বাঙ্গালী ব্যতিত বেশিরভাগ ভারতীয় মাছ খায়-না, তাঁরা নিরামিষাশী। আবার বাংলাদেশে পিঁয়াজ আসে গুজরাট ও মহারাষ্ট্র থেকে; ওঁরা ইলিশ মাছ খায়না, তাই ইলিশ আর পেঁয়াজে তেমন কোন সম্পর্ক নেই? ইলিশ নিয়ে পিঁয়াজ বন্ধ করার ষড়যন্ত্র তাই ঠিক জমছে না?

ইলিশ আর পেঁয়াজ দু’টো এক হয়ে গেলো কি করে তাও বোঝা যাচ্ছেনা। ইলিশ পছন্দ শুধুমাত্র বাঙ্গালীর, আর পেঁয়াজ খায় পুরো বিশ্ব। আগে নাকি আমাদের দেশে সিলেটের পেঁয়াজে সয়লাব থাকতো; এখন ভারতের পেঁয়াজ বাজার দখল করে নিয়েছে। আচ্ছা, পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হওয়াটা কি খুব কঠিন? বাংলাদেশ-ভারত পেঁয়াজ চুক্তি আছে বলে শুনিনি। ব্যবসায়ীরা এলসি’র মাধ্যমে পেঁয়াজ আনে। 

এবারো তাই আসছিলো, কিন্তু অভ্যন্তরীণ বাজারে চাহিদার তুলনায় স্বল্পতার জন্যে ভারত চালান আটকে দেয়! এতে আইনগত কোন সমস্যা নেই, তবে ভারত এ ব্যাপারে আগেভাগে বাংলাদেশকে সতর্ক করতে পারতো। স্মর্তব্য যে, গতবছরও ভারত পেঁয়াজ রফতানি আটকে দিয়েছিলো। যাহোক, ব্যাপক হৈচৈ’র পর জানা গেলো, ভারত জরুরীভাবে বাংলাদেশকে ৩শ’ ট্রাক পেঁয়াজ দিচ্ছে। 

ইলিশ বা পেঁয়াজ বিতর্কের মধ্যেই এলো খিচুড়ি? খবরে প্রকাশ বাংলাদেশ এক হাজার সরকারি কর্মচারীকে খিঁচুড়ি রান্না শিখতে বিদেশ পাঠাচ্ছে! গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, বিএনপি-জামাতপন্থী সাংবাদিকরা বিষয়টি উস্কে দিচ্ছে এবং এঁরা সরকারের ভাবমুর্ক্তি বিনষ্ট করার অপচেষ্টা করছে। তারমতে এনিয়ে হৈচৈ করার কিছু নেই! 

সমালোচনার মুখে ‘খিচুড়ি’ সংক্রান্ত বিদেশ ভ্রমন বাতিল হয়েছে। তবে সবাই মানবেন, খিচুড়ির সাথে ইলিশ মাছ ভাঁজা বা ইলিশের পেঁয়াজো’র কোন তুলনা হয়না! তাই হয়তো ইলিশ-পেঁয়াজ ও খিচুড়ির মধ্যে একটা চমৎকার সম্পর্ক বিদ্যমান!! এছাড়া বাংলাদেশের ইলিশ ও জামদানী’র গুন্ বহুবিধ। এ দু’টো কলকাতার বাঙ্গালী বাবুদের মুখ দীর্ঘদিন বন্ধ করে রেখেছিলো। এ তালিকায় এমনকি নোবেল বিজয়ীও আছেন? সামাজিক মাধ্যমে  দেখলাম, ‘ইলিশের প্যাকেটে পুটিমাছ’ পাওয়া গেছে। হয়তো ভারতের সমালোচনার জবাবে এটি প্রোপাগান্ডা। এজন্যে হিন্দুরা ‘ভারতের দালাল’ বলে গালি খাচ্ছে? বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডঃ আবদুল মোমেন বলেছেন, হটাৎ পেঁয়াজ রফতানি বন্ধ করায় ভারতের বিদেশ দফতর দু:খ প্রকাশ করেছে। আসলেই খিঁচুড়ি, ইলিশ ও পেঁয়াজ নিয়ে জগাখিঁচুড়ি অবস্থা। (Pic courtesy Freshmarket & Economic Times).

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *